আল-ফিকহুল আকবর-- ড. খোন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীর (রহ.)- ৯ টি অধ্যায়, ২৫৭ টি অনুচ্ছেদ

ভূমিকঅনুচ্ছেদ ১ টিগ্রন্থাকারের ভূমিকাইমাম আবূ হানীফা ও আল-ফিকহুল আকবাঅনুচ্ছেদ ৩৯ টিইমাম আবূ হানীফার জীবনী ও মূল্যায়ন১. যুগ পরিচিতি২. সংক্ষিপ্ত জীবনী৩. মর্যাদা ও মূল্যায়ন: গুরুত্বপূর্ণ সতর্কতা৪. দ্বিতীয় শতকের মুহাদ্দিসগণের দৃষ্টিতে আবূ হানীফা৫. এ সময়ের দুটি অভিযোগ৬. তৃতীয় শতাব্দীর প্রথমাংশের সমালোচকদের মূল্যায়ন৭. ইমাম আবূ হানীফার বিরুদ্ধে অভিযোগের প্রেক্ষাপট৮. ইমাম আবূ হানীফার বিরুদ্ধে অভিযোগ সংকলন৯. আকীদা বিষয়ক অভিযোগ৯. ১. ইমাম বুখারী (২৫৬ হি)৯. ২. মুহাম্মাদ ইবন উসমান ইবন আবী শাইবা (২৯৭ হি)৯. ৩. ইমামুল হারামাইন (৪১৯-৪৭৮ হি)৯. ৪. আব্দুল কাদির জীলানী (৪৭১-৫৬১ হি)১০. আকীদা বিষয়ক অভিযোগ পর্যালোচনা১০. ১. মুতাযিলী, জাহমী ও শীয়া আকীদা১০. ২. মুরজিয়া আকীদা১০. ৩. পাপী রাষ্ট্রের বিরুদ্ধে অস্ত্রধারণ১১. হাদীস বিষয়ক অভিযোগ১১. ১. ইয়াহইয়া ইবন মায়ীন (১৫৮-২৩৩ হি)১১. ২. ইবনুল মাদীনী: আলী ইবন আব্দুল্লাহ (১৬১-২৩৪হি)১১. ৩. ইমাম আহমদ ইবন হাম্বাল (১৬৪-২৪১ হি)১১. ৪. ইমাম বুখারী (১৯৪-২৫৬ হি)১১. ৫. ইমাম নাসায়ী আহমদ ইবন শুআইব (২১৫-৩০৩ হি)১১. ৬. ইমাম ইবন হিব্বান মুহাম্মাদ আল-বুসতী (৩৫৪ হি)১১. ৭. ইমাম ইবন আদী (২৭৭-৩৬৫হি)১১. ৮. পরবর্তী যুগের মুহাদ্দিসগণ১১. ৯. বর্তমান যুগের মুহাদ্দিসগণ১২. অভিযোগের ভিত্তিতে মূল্যায়ন১২. ২. ইমাম আবূ হানীফার মূল্যায়ন১৩. ফিকহ বিষয়ক অভিযোগ১৪. ফিকহ বিষয়ক অভিযোগ পর্যালোচনা১৫. ফিকহ প্রসঙ্গে ইমাম আবূ হানীফা১৫. ২. হাদীসের সনদ যাচাই১৫. ৩. মাযহাব ও তাকলীদ১৫. ৪. পরবর্তী যুগের হানাফী ফকীহগণমাযহাবের ফিকহী গ্রন্থগুলিতে সংকলিত মাস্আলাগুলো কয়েকটি পর্যায়ের১৫. ৫. ক্রসেড-তাতার যুদ্ধোত্তর যুগের অবস্থা১৬. ইবন তাইমিয়ার মন্তব্যইমাম আবূ হানীফার রচনাবলঅনুচ্ছেদ ৫ টি১. ইমাম আবূ হানীফার কিতাবুল আসার ও মুসনাদ২. ইমাম আবূ হানীফার রচনাবলি বিষয়ক বিতর্ক৩. ঐতিহাসিক ও জীবনীকারগণের বক্তব্য৪. আপত্তির প্রেক্ষাপট৫. বিদ্যমান গ্রন্থগুলোর সনদ পর্যালোচনাআল-ফিকহুল আকবার ও ইসলামী আকীদঅনুচ্ছেদ ৪ টি১. ঈমান, আকীদা ও অন্যান্য পরিভাষা২. ইলমুল আকীদার গুরুত্ব৩. ইলমুল আকীদার আলোচ্য ও উদ্দেশ্য৪. ইলমুল আকীদা বনাম ইলমুল কালামআল-ফিকহুল আকবারের বঙ্গানুবাদ ও ব্যাখ্যাঅনুচ্ছেদ ৫০ টিতাওহীদ, আরকানুল ঈমান ও শিরক১. তাওহীদ [১. ১. তাওহীদ: অর্থ ও পরিচিতি]১. ২. তাওহীদের প্রকারভেদ১. ৩. জ্ঞান পর্যায়ের তাওহীদ১. ৩. ৩. নাম ও গুণাবলির একত্ব১. ৩. ৪. নাম ও গুণাবলির তাওহীদে বিভ্রান্তি১. ৪. কর্ম পর্যায়ের একত্ব বা ইবাদাতের তাওহীদ১. ৪. ১. ইবাদাতের পরিচয়১. ৪. ২. ইবাদাতের প্রকারভেদ১. ৪. ৩. সকল নবীর দাওয়াত তাওহীদুল ইবাদাত১. ৫. তাওহীদই কুরআনের মূল বিষয়২. আরকানুল ঈমান২. ১. ঈমান বিল্লাহ বা আল্লাহে বিশ্বাস২. ২. ঈমান বিল মালাইকা: মালাকগণে বিশ্বাস২. ৩. ঈমান বিল কুতুব: গ্রন্থসমূহে বিশ্বাস২. ৪. ঈমান বির রুসুল: রাসূলগণে বিশ্বাস - ২. ৪. ১. নবী ও রাসূল২. ৪. ২. নবী-রাসূলগণের সংখ্যা২. ৪. ৩. নবী-রাসূলগণের নাম২. ৪. ৪. আল্লাহর বান্দা, মানুষ ও পুরুষ২. ৪. ৫. সকল নবী-রাসূলের দা‘ওয়াত এক২. ৪. ৬. বিশ্বাস ও শ্রদ্ধার সমতা বনাম মর্যাদার পার্থক্য২. ৪. ৭. মুহাম্মাদ (ﷺ)-এর রিসালাতে বিশ্বাস২. ৫. ঈমান বিল আখিরাহ: আখিরাতে বিশ্বাস২. ৬. ঈমান বিল কাদর: তাকদীরে বিশ্বাস২. ৬. ২. তাকদীরে বিশ্বাসের অর্থ২. ৬. ৩. তাকদীরের বিশ্বাসের বিকৃতি২. ৬. ৪. তাকদীরে বিশ্বাসের গুরুত্ব ও উপকারিতা৩. হিসাব, মীযান, জান্নাত ও জাহান্নাম৪. শিরক৪. ১. শিরকের অর্থ ও পরিচয়৪. ২. শিরকের হাকীকত৪. ৩. মুশরিকগণের প্রকারভেদ৪. ৩. ১. জ্যোতিষি, প্রকৃতিপূজারী বা নক্ষত্র পূজারীগণ৪. ৩. ২. পৌত্তলিকগণ৪. ৩. ৩. খৃস্টানগণ৪. ৩. ৪. কবর পূজারীগণ৪. ৪. কুরআন-হাদীসে আলোচিত শিরকসমূহ / ৪. ৪. ১. প্রতিপালনের শিরক / ৪. ৪. ১. ১. আত্মীয়তার শিরক৪. ৪. ১. ২. ক্ষমতার শিরক৪. ৪. ১. ৩. শাফা‘আতের ক্ষমতার শিরক / ৪. ৪. ১. ৪. ইলমুল গাইব বিষয়ক শিরক৪. ৪. ১. ৫. অশুভ বা অযাত্রায় বিশ্বাস৪. ৪. ২. ইবাদাতের শিরক / ৪. ৪. ২. ১. সাজদা৪. ৪. ২. ২. উৎসর্গ-মানত৪. ৪. ২. ৩. দু‘আ, ডাকা বা প্রার্থনা৪. ৪. ২. ৪. তাবার্রুক৪. ৪. ২. ৫. আনুগত্য৪. ৪. ২. ৬. ভালবাসা৪. ৪. ২. ৭. তাওয়াক্কুল: উকিল গ্রহণ বা নির্ভরতা৪. ৪. ২. ৮. ভয় ও আশা৪. ৪. ২. ৯. ওসীলা ও তাওয়াস্সুল৫. সূরা ইখলাসমহান আল্লাহর বিশেষণ, তাকদীর ইত্যাদিঅনুচ্ছেদ ৫২ টিমহান আল্লাহর বিশেষণ, তাকদীর ইত্যাদি১. ‘আল-ফিকহুল আকবার’ রচনার প্রেক্ষাপট২. আকীদার উৎস / ২. ১. আকীদার উৎস ওহী২. ১. ১. কুরআন মাজীদ২. ১. ২. সহীহ হাদীস২. ১. ৩. মুতাওয়াতির ও আহাদ হাদীস২. ২. ওহী অনুধাবনে সাহাবী-তাবিয়ীগণের ঐকমত্য২. ৩. ওহী বহির্ভূত ঐশিক-অলৌকিক জ্ঞান২. ৪. আকলী দলীল বা বুদ্ধিবৃত্তিক যুক্তি ও দর্শন২. ৫. ওহী বনাম ওহীর ব্যাখ্যা২. ৬. পছন্দ-নির্ভরতা ও অপব্যাখ্যা২. ৭. আকীদার উৎস বিষয়ে ইমাম আযমের মত২. ৮. আকীদার উৎস: সংক্ষিপ্ত রেখাচিত্র৩. আল্লাহর বিশেষণ কেন্দ্রিক বিভ্রান্তি৩. ১. তুলনাকারী মুশাবিবহা-মুজাস্সিমা মতবাদ৩. ২. ব্যাখ্যা ও অস্বীকারের জাহমী-মুতাযিলী মতবাদ৩. ৩. তুলনা-মুক্ত স্বীকৃতি: সাহাবী-তাবিয়ীগণের মত৪. আল্লাহর বিশেষণ বিষয়ে ইমাম আযমের মত / ৪. ১. বিভ্রান্তদের স্বরূপ উন্মোচন৪. ২. আল্লাহর গুণাবলির অস্তিত্ব ও অতুলনীয়ত্ব৪. ৩. আল্লাহর যাতী ও ফি’লী বিশেষণ৪. ৪. আল্লাহর বিশেষণ অনাদি, চিরন্তন ও অসৃষ্ট৫. আল্লাহর কালাম বা কথা৬. আল্লাহর হস্ত, মুখমণ্ডল, সত্তা, ক্রোধ, সন্তুষ্টি৭. আল্লাহর সিফাত: অস্তিত্ব, স্বরূপ ও তুলনা৮. মহান আল্লাহর আরো দুটি বিশেষণ / ৮. ১. আরশের উপর ইসতিওয়া৮. ২. অবতরণ৯. বিশেষণ বিষয়ে চার ইমাম ও সালাফ সালিহীনতাবি-তাবিয়ী ইমাম সুফইয়ান ইবন উআইনা (১০৭-১৯৮ হি) ও ইমাম আবূ হানীফার অন্যতম প্রধান ছাত্র প্রসিদ্ধ তাবি-তাবিয়ী ফকীহ ও মুহাদ্দিস ইমাম মুহাম্মাদ ইবন হাসান শাইবানী (১৮৯ হি) বলেনইমাম মুহাম্মাদের ছাত্র ইমাম আবূ উবাইদ কাসিম ইবন সাল্লাম বলেনইমাম সায়িদ ইবন মুহাম্মাদ নাইসাপূরী হানাফী বলেনইমাম শাফিয়ীর ছাত্র রাবী ইবন সুলাইমান বলেনইমাম শাফিয়ীর অন্য ছাত্র ইউনুস ইবন আব্দুল আ’লা বলেনইমাম শাফিয়ীর অন্য ছাত্র আবূ সাওর বলেনইমাম আহমদ ইবন হাম্বালের মূলনীতি ও আকীদা ব্যাখ্যা করে তাঁর ছাত্র আবূ বাকর খাল্লাল বলেনইমাম আহমদের পুত্র হাম্বাল বলেন১০. আশ‘আরী, মাতুরিদী ও অন্যান্য মতবাদ / ১০. ১. কুল্লাবিয়া ও আশ‘আরী মতবাদ১০. ২. ইমাম তাহাবী ও ইমাম মাতুরিদী১০. ৩. পূর্ববর্তীদের সাথে পরবর্তীদের বৈপরীত্য১০. ৩. ১. ওহী-নির্ভরতা বনাম আকল-নির্ভরতা১০. ৩. ২. মহান আল্লাহর বিশেষণসমূহের ব্যাখ্যা১০. ৪. বিশেষণ বিষয়ে প্রান্তিকতা১১. পরবর্তীগণের মতপার্থক্য পর্যালোচনা / ১১. ১. বিশেষণগুলোর অর্থ অজ্ঞাত অথবা জ্ঞাত১১. ২. বিশেষণগুলোর প্রকাশ্য অর্থ স্বীকৃত বা বর্জিত১১. ৩. ওহীর প্রকাশ্য অর্থ গ্রহণ তুলনা কি না১১. ৪. ব্যাখ্যা সমস্যার সমাধান করে না১১. ৫. সকল ব্যাখ্যাকারীই জাহমী কি না১২. মহান আল্লাহর বিশেষণ অস্বীকার বা ব্যাখ্যা১৩. ইমামগণের ব্যাখ্যা-বিরোধিতার কারণ / ১৩. ১. আল্লাহর নির্দেশনা গ্রহণ ও অনুমান-নির্ভর কথা বর্জন১৩. ২. সুন্নাতে নববী ও সাহাবীগণের অনুসরণ১৩. ৩. ওহীর মানবীয় ব্যাখ্যাকে ওহীর মান প্রদান রোধ১৩. ৪. ব্যাখ্যার নামে ওহীর বাহ্যিক অর্থের পরিবর্তন রোধ১৪. আল্লাহর সৃষ্টি, ইলম, তাকদীর ও পাপ-পুণ্যইসমাতুল আম্বিয়া, সাহাবায়ে কেরাম, তাকফীর, সুন্নাত ও ইমামাতঅনুচ্ছেদ ৩৮ টিইসমাতুল আম্বিয়া, সাহাবায়ে কেরাম, তাকফীর, সুন্নাত ও ইমামাত১. ইসমাতুল আম্বিয়া২. ইসমাতুল আম্বিয়া বিষয়ে খুঁটিনাটি মতভেদ৩. মুহাম্মাদ (ﷺ)-এর ইসমাত ও মর্যাদা৪. সাহাবীগণের মর্যাদা৪. ১. সাহাবীগণ বিষয়ক শীয়া বিভ্রান্তি৪. ২. আহল বাইত বিষয়ে কুরআন ও সুন্নাহ৪. ৩. সাহাবীগণ বিষয়ে কুরআন ও সুন্নাহ৪. ৪. পূর্ববর্তী আলিমগণ৫. তাকফীর বা কাফির কথন৫. ১. ঈমানের দাবিদারকে কাফির বলা৫. ২. কাফির কথনের পদ্ধতিসমূহ৫. ২. ১. কুফর-এর পরিধি বাড়ানো৫. ২. ২. ওহী বহির্ভূত বিষয়কে ‘ঈমান’’ বানানো৫. ২. ৩. ‘‘কথার দাবি’’-র অজুহাতে কাফির বানানো৫. ৩. ঈমানের দাবিদারকে কাফির বলার নিষেধাজ্ঞা৫. ৪. তাকফীর বিষয়ে সাহাবীগণের আদর্শ৫. ৫. তাকফীর বিষয়ে আহলুস সুন্নাতের মূলনীতি৫. ৬. কুফরী কর্ম বনাম কাফির ব্যক্তি৬. বন্ধুত্ব ও শত্রুতা৭. সুন্নাত ও বিদ‘আত৮. মোজার উপর মাস্হ করা৯. রামাদানের রাতে তারাবীহ / ৯. ১. কিয়ামুল্লাইল ও তাহাজ্জুদ৯. ২. রামাদানের কিয়ামুল্লাইল৯. ৩. রামাদানের কিয়ামের ‘তারাবীহ’ নামকরণ৯. ৪. তারাবীহ: আকীদা, সুন্নাত ও বিদ‘আত১০. ইমামত ও রাষ্ট্র১০. ১. খারিজী ও শীয়া মতবাদ১০. ২. সুন্নাতের আলোকে ইমাম ও জামাআত১০. ৩. ব্যক্তির পাপ-পুণ্য বনাম সমাজ ও রাষ্ট্রের পাপ-পুণ্য১০. ৪. পাপীর পিছনে সালাতের বিধান১০. ৫. ব্যক্তিগত ইবাদত বনাম রাষ্ট্রীয় ইবাদত১০. ৫. ১. সালাত ও সালাতের জামাআত১০. ৫. ২. হজ্জ, ঈদুল আযহা ও ঈদুল ফিতর১০. ৫. ৩. জিহাদ১০. ৫. ৪. জিহাদ ফরয কিফায়া১০. ৫. ৫. জিহাদ পালনের জন্য রাষ্ট্রপ্রধান পূর্বশর্ত১০. ৫. ৬. কিতাল বনাম কতলমুরজিয়া মতবাদ, নেক আমল, মুজিযা-কারামত, আখিরাত, ঈমান-ইসলাম ও অন্যান্য প্রসঙ্গঅনুচ্ছেদ ৩৭ টিমুরজিয়া মতবাদ, নেক আমল, মুজিযা-কারামত, আখিরাত, ঈমান-ইসলাম ও অন্যান্য প্রসঙ্গে ইমাম আ’যম আবূ হানীফা নু’মান ইবন সাবিত (রাহ) যা বলেন১. মুরজিয়া বিভ্রান্তি ও আহলুস সুন্নাতের আকীদা২. নেক কর্ম কবুলের শর্তাবলি২. ১. ইবাদাত ও অনুসরণের বিশুদ্ধতা২. ১. ১. ইখলাসুল ইবাদাত: ইবাদাতের বিশুদ্ধতা২. ১. ২. অনুসরণের বিশুদ্ধতা২. ২. হালাল খাদ্য ভক্ষণ৩. নেক কর্ম বাতিল হওয়ার কারণাদি৩. ১. শিরক, কুফর ও ধর্মত্যাগ৩. ২. সমাজে প্রচলিত কিছু শিরক-কুফর৩. ৩. অশোভন আচরণ: খোঁটা দেওয়া৩. ৪. রিয়া৩. ৫. উজব৪. জান্নাত-জাহান্নামের সাক্ষ্য৫. মুজিযা, কারামাত, ইসতিদরাজ৫. ১. আয়াত ও মুজিযা৫. ২. কারামাতুল আওলিয়া৫. ২. ১. বিলায়াত ও ওলী৫. ২. ২. আয়াত ও কারামাত৫. ২. ৩. কারামাত বিষয়ক অস্পষ্টতা / ৫. ২. ৩. ১. অলৌকিক ক্ষমতার ধারণা৫. ২. ৩. ২. বিলায়াতের মানদন্ডের ধারণা৫. ২. ৩. ৩. বিলায়াতের নিশ্চয়তার ধারণা৫. ২. ৩. ৪. কারামত বর্ণনায় সনদ যাচাই না করা৫. ৩. ইসতিদরাজ৬. আখিরাতে আল্লাহর দর্শন৭. ঈমান, ইসলাম, দীন ও মারিফাত৭. ১. ঈমানের প্রকৃতি ও হ্রাস-বৃদ্ধি৭. ২. ঈমান, ইসলাম ও দীন৭. ৩. আল্লাহর মারিফাত৭. ৪. আল্লাহর ইবাদাত৮. আল্লাহর পুরস্কার ও শাস্তি৯. শাফাআত ও আখিরাতের কিছু বিষয় / ৯. ১. শাফাআতের অর্থ ও এ বিষয়ক বিভ্রান্তি৯. ২. শাফাআত বিষয়ে কুরআন-সুন্নাহর নির্দেশনা১০. মীযান১১. পারস্পরিক যুলুমের বিচার ও বদলা১২. হাউয১৩. জান্নাত ও জাহান্নামহেদায়াত, কবর, অনুবাদ, আয়াতসমূহের মর্যাদা, রাসূলুল্লাহ (ﷺ)-এর আত্মীয়গণ, মিরাজ, কিয়ামতের আলামত ইত্যাদিঅনুচ্ছেদ ৩১ টিহেদায়াত, কবর, অনুবাদ, আয়াতসমূহের মর্যাদা, রাসূলুল্লাহ (ﷺ)-এর আত্মীয়গণ, মিরাজ, কিয়ামতের আলামত ইত্যাদি সম্পর্কে ইমাম আবূ হানীফা নুমান ইবন সাবিত (রাহিমাহুল্লাহু) বলেন১. হেদায়াত ও গোমরাহি২. কবরের অবস্থা৩. আল্লাহর বিশেষণের অনুবাদ৪. আল্লাহর নৈকট্য ও দূরত্ব৫. কুরআনের আয়াতসমূহের মর্যাদার পার্থক্য৬. রাসূলুল্লাহ (ﷺ)-এর পরিজনবর্গ৬. ১. রাসূলুল্লাহ (ﷺ)-এর পিতামাতা / ৬. ১. ১. কী বলেছিলেন ইমাম আবূ হানীফা?৬. ১. ২. পিতামাতা প্রসঙ্গ ও ইসলামী আকীদা৬. ২. রাসূলুল্লাহ (ﷺ)-এর ওফাত৬. ৩. রাসূলুল্লাহ (ﷺ)-এর চাচার ওফাত৬. ৪. রাসূলুল্লাহ (ﷺ)-এর পুত্রগণ৬. ৫. রাসূলুল্লাহ (ﷺ)-এর কন্যাগণ৭. তাওহীদের অজানা বিষয়ে করণীয়৮. মিরাজ৮. ১. কুরআন মাজীদে ইসরা ও মিরাজ৮. ২. মিরাজের তারিখ৮. ৩. মিরাজের বিবরণ৮. ৪. মিরাজ বিষয়ক জাল ও ভিত্তিহীন ধারণা৯. কিয়ামাতের আলামাত / ৯. ১. কিয়ামাতের সময় ও আলামত৯. ২. আলামাত সুগরা৯. ৩. আলামাতে কুবরা৯. ৪. কিয়ামতের আলামাত: মুমিনের করণীয়৯. ৫. ইমাম মাহদী৯. ৬. ইমাম মাহদী দাবিদারগণ৯. ৭. বিভ্রান্তির কারণ ও প্রতিকার৯. ৮. দাজ্জাল৯. ৯. ঈসা (আ)-এর অবতরণ৯. ১০. ঈসা (আ) হওয়ার দাবিদার৯. ১১. ঈসায়ী প্রচারকদের প্রতারণাশেষ কথা

Post a Comment

Please Select Embedded Mode To Show The Comment System.*

Previous Post Next Post

Contact Form