পবিত্র কুরআন তেলাওয়াত ছাড়া অন্য কোথাও তাজভীদ অপরিহার্য নয় । তবে সর্বত্রই বিশুদ্ধ মাখরাজ জরুরী ।

*** পবিত্র কুরআন তেলাওয়াত তাজভীদ ছাড়া জায়েজ নেই । বিশেষ করে নামাজের মধ্যে । 

*** এখানে তাজভীদ  থেকে মূল মাখরাজ প্রধান উদ্দেশ্য । আর তাই জুমা’র খোৎবায় আয়াতের রেফারেন্স দিতে গিয়ে ইখফা/ গুন্নাহ অনুসরণ করা জরুরী নয় । কিন্তু মূল উচ্চারণ বা মাখরাজ শতভাগ ঠিক থাকতে হবে । নচেৎ অর্থের পরিবর্তন ঘটবেই ।

*** আযান ও ইক্বামত এবং হাদিসের ক্ষেত্রে মূল মাখরাজ ঠিক থাকা অত্যাবশ্যক । তবে ইখফা/ গুন্নাহ অপরিহার্য নয় । বিশেষ করে হাদিস পঠন/ পাঠনের ক্ষেত্রে ইখফা/ গুন্নাহ অনুসরণ না করাটাই উত্তম । পক্ষান্তরে আযান ও ইক্বামতের ক্ষেত্রে সম্পূর্ণ তাজভীদ অনুসরণ করা উচিত । ইখফা/ গুন্নাহ ত্যাগ করলেও সমস্যা নেই । তবে সৌন্দর্য বিনষ্ট হবে । 

এখানে দুটো কথা আছে । 

১. তিনি যদি শত চেষ্টা করেও মুখের জড়তার কারণে সঠিক উচ্চারণে ব্যর্থ হন, আল্লাহপাক তাকে ডবল ছওয়াব দান করবেন । 

ছহীহ মুসলিম । 

তবে তিনি ইমাম পদের জন্য উপযুক্ত নন । 

২. শেখা ছাড়া কেউ যদি নিজের মনগড়া ض কে ظ পড়ে , অর্থের পরিবর্তন ঘটার কারণে তাঁর নামাজ বাতিল হয়ে যাবে । যেহেতু কুরআন শেখার জন্য পবিত্র কুরআনে ও হাদিসে নির্দেশ দেয়া হয়েছে ।

MQM Saifullah Mehruzzaman

Post a Comment

Please Select Embedded Mode To Show The Comment System.*

Previous Post Next Post

Contact Form